রবিবার, ২৬ জুন ২০২২, ০৭:৫২ পূর্বাহ্ন
add

ইডিইউতে অধ্যাপক হলেন ড. রকিব ও ড. নাজিম

রিপোটারের নাম / ১২৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২ জানুয়ারী, ২০২২
nagoriknewsbd/photo

চট্টগ্রামে এক যুগেরও বেশি সময় ধরে বিশ্বমানের উচ্চশিক্ষা ও গবেষণা ছড়িয়ে দিচ্ছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। এ অগ্রযাত্রায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বারদের। বিশ্বের বিভিন্ন উন্নত বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা বা পাঠদানের অভিজ্ঞতাপ্রাপ্ত স্কলারে সমৃদ্ধ ইডিইউর ফ্যাকাল্টি পুল। এ ফ্যাকাল্টি মেম্বারদের দুই জ্যেষ্ঠ সদস্য কর্মগুণ ও যোগ্যতাবলে নিয়োগ পেয়েছেন অধ্যাপক পদে। ড. মুহাম্মদ রকিবুল কবির ও ড. মুহাম্মদ নাজিম উদ্দিনের এ নিয়োগ সম্প্রতি অনুষ্ঠিত হওয়া বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় অনুমোদন দেওয়া হয়।

তাদের দু’জনকে অভিনন্দন জানিয়ে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেছেন, নিজেদের উন্নত করে তোলার ধারাবাহিক প্রচেষ্টার স্বীকৃতি এ নিয়োগ। তারা ইডিইউতেই বেড়ে ওঠা অধ্যাপক, যা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে খুব কমই দেখা যায়। তাদের কর্মপ্রচেষ্টা ও অর্জন অন্য ফ্যাকাল্টি মেম্বারদের জন্যও অনুপ্রেরণা। ইডিইউ গবেষণায় যে সহায়তা দিয়ে থাকে, তার সদ্ব্যবহার করে অন্যরাও একইভাবে নিজেদের উন্নত করে তুলবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ইডিইউর স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন হিসেবে কর্মরত ড. রকিবুল কবির একই বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসেবে নিয়োজিত ছিলেন ২০১৭ সাল থেকে। ড. রকিব বর্তমানে ইউনিভার্সিটি মালয়েশিয়া পেরলিসে ব্লকচেইন নিয়ে পোস্ট ডক্টোরাল গবেষণায় নিয়োজিত আছেন। ম্যানেজমেন্ট একাউন্টিং নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি অর্জন করেছেন পিএইচডি। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকেই সম্পন্ন করেছেন বিবিএ ও এমবিএ। ইডিইউর পূর্বে তিনি ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগংয়ে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। ২০২১ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ফাইন্যান্সিয়াল ক্রিমিনোলজিতে স্পেশাল পেপার অ্যাওয়ার্ড; একই বছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে আয়োজিত কনফারেন্সে বেস্ট পেপার অ্যাওয়ার্ড; ২০১৫তে মালয়েশিয়ায় আয়োজিত আরেক কনফারেন্সে বেস্ট পেপার অ্যাওয়ার্ডসহ নানা অর্জন রয়েছে তার ঝুলিতে। এছাড়া দেশ-বিদেশের অনেকগুলো জার্নাল-কনফারেন্সে প্রায় পঞ্চাশটির মতো রিসার্চ পেপার প্রকাশিত হয়েছে তার।
ইডিইউর স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন হিসেবে কর্মরত ড. নাজিম উদ্দিনও একই বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসেবে নিয়োজিত ছিলেন ২০১৫ সাল থেকে। দক্ষিণ কোরিয়ার ইনহা ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেছেন তিনি, একই বিশ্ববিদ্যালয়ে লেকচারার হিসেবেও কর্মরত ছিলেন। ভারতের ইউনিভার্সিটি অব পুনে থেকে কম্পিউটার সায়েন্সে করেছেন স্নাতক ও স্নাতকোত্তর। দীর্ঘ বছরের কর্মজীবনে তিনি শিক্ষকতা ছাড়াও বাংলাদেশে স্যামসাং এর ল্যাব প্রধানের দায়িত্ব পালন করেছেন। চল্লিশটিরও বেশি জার্নাল ও কনফারেন্সে প্রকাশিত রিসার্চ পেপার রয়েছে তার। ২০১১ সালে এশিয়ান কনফারেন্স অন ইনটেলিজেন্ট ইনফরমেশন এন্ড ডাটাবেজ সিস্টেম এর বেস্ট পেপার অ্যাওয়ার্ড এবং ২০০৭ সালে কোরিয়া ইনটেলিজেন্ট ইনফরমেশন সিস্টেমস সোসাইটি কর্তৃক বেস্ট পেপার অ্যাওয়ার্ড অর্জন করেন তিনি।

উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, একজন শিক্ষকের জন্য অধ্যাপক পদটি অত্যন্ত আকাঙ্ক্ষিত। ইডিইউর ড. রকিব ও ড. নাজিমের অধ্যাপক পদে ভূষিত হওয়া তাদের শিক্ষকতা জীবনের অন্যতম অর্জন। এ অর্জন সমাজ ও রাষ্ট্রে তাদের আরো গুরুত্বপূর্ণ ও নেতৃত্বশীল ভূমিকার গুরুভার অর্পন করে।

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ