রবিবার, ২৬ জুন ২০২২, ০৭:২৫ পূর্বাহ্ন
add

চুয়েটে ‘ফোটোনিক ক্রিস্টাল ফাইবার’-এর ভূমিকা শীর্ষক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

রিপোটারের নাম / ৫৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৩ এপ্রিল, ২০২২
nagoriknewsbd/photo

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে ‘ফাইবার শিল্পে ফোটোনিক ক্রিস্টাল ফাইবারের ভূমিকা’ (Webinar on Role of Photonic Crystal Fibers in the Fiber Industry) শীর্ষক এক ভার্চুয়াল সেমিনার সম্পন্ন হয়েছে।

আজ ৩রা এপ্রিল (রবিবার) ২০২২ খ্রি. সকাল ১০.৩০ টায় অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত উক্ত সেমিনারে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

ইটিই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. আজাদ হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহা¥মদ মশিউল হক। ওয়েবিনারের স্পিকার ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি’র ইইই বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইটিই বিভাগের প্রভাষক জনাব তাইয়্যেবা তাহের।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “বর্তমান তথ্য ও প্রযুক্তির যুগে বিশে^র দ্রত পরিবর্তনের পেছনে কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং গুরুত্বপূর্ণ পালন করছে। বিশেষ করে অপটিক্যাল ফাইবার প্রচলিত যোগাযোগের ক্ষেত্রে দারুণ পরিবর্তন ঘটিয়েছে। তবে ফোটোনিক ক্রিস্টাল ফাইবার ( PCF) এখন স্পেকট্রোস্কোপি, মেট্রোলজি, বায়োমেডিসিন, ইমেজিং, টেলিকমিউনিকেশন, ইন্ডাস্ট্রিয়াল মেশিনিং, মাল্টি-ফাংশনাল সেন্সিং অ্যাপ্লিকেশন এবং সামরিক প্রযুক্তিতেও ব্যবহার করা হচ্ছে। সম্প্রতি দেশে টেলিটক ৫জি নেটওয়ার্ক চালু করেছে। যাতে অপটিক্যাল ফাইবারের পরিবর্তে পিএফসি ব্যবহার করা হয়ে থাকে। তাই আমাদের এখনই উপযুক্ত সময় ভবিষ্যত ফাইবার শিল্পের জন্য চঈঋ-এর প্রত্যাশিত ভূমিকার উপর ফোকাস করতে হবে।”

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ