রবিবার, ২৬ জুন ২০২২, ০৯:০৪ পূর্বাহ্ন
add

মূল্যস্ফীতি যেন অসহনীয় হয়ে উঠেছে

রিপোটারের নাম / ১৭১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ২২ নভেম্বর, ২০২১
nagoriknewsbd/photo

নিউজ ডেস্কঃ

করোনা-পরবর্তী বিশ্ব অর্থনৈতিক পুনরুদ্ধারে ঊর্ধ্বমুখী আন্তর্জাতিক পণ্য বাজার। সেই সুবাদে দেশের বাজারেও দফায় দফায় বাড়ছে ভোজ্য তেল, চিনি, আটা, ময়দাসহ প্রায় সব ভোগ্যপণ্যের দাম। একই সঙ্গে সবজির বাজারেও বাড়তি টাকা গুনতে হচ্ছে ভোক্তাদের। সর্বশেষ সরকারের পক্ষ থেকে জ্বালানি তেলের দাম বাড়ানোয় মূল্যস্ফীতি যেন অসহনীয় হয়ে উঠছে।

বিশ্লেষকরা বলছেন, সরকারের পক্ষ থেকে বাজার মনিটরিং থেকে শুরু করে পণ্যের দাম নিয়ন্ত্রণে সঠিক কৌশল গ্রহণ করা না হলে দীর্ঘ মেয়াদে মূল্যস্ফীতির চাপ পড়বে অর্থনীতিতে। সরকারের পক্ষ থেকে চলতি ২০২১-২২ অর্থবছরে মূল্যস্ফীতি ৫.৩ শতাংশে ধরে রাখার প্রতিশ্রুতি দেওয়া হলেও প্রথম মাসেই লক্ষ্যমাত্রা অতিক্রম করে গেছে।

বাংলাদেশ পরিসংখ্যান বুর্যোর (বিবিএস) দেওয়া তথ্য মতে, দেশে গত সেপ্টেম্বরে টানা তৃতীয় মাসের মতো মূল্যস্ফীতি বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে মূল্যস্ফীতি ছিল ৫.৩৬ শতাংশ। আগস্টে বেড়ে হয় ৫.৫৪ শতাংশ এবং সর্বশেষ সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতি দাঁড়ায় ৫.৫৯ শতাংশ। অক্টোবর মাসের হিসাব এখন পর্যন্ত দিতে পারেনি বিবিএস।

অর্থনীতিবিদরা মনে করছেন, সামনের দিনগুলোতে মূল্যস্ফীতি আরো বাড়বে। তার অন্যতম কারণ জ্বালানি তেলের দাম বৃদ্ধি। গত ৩ নভেম্বর সরকার আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ায়। এতে ভোক্তা পর্যায়ে এ দুই পণ্যের দাম ৬৫ থেকে বাড়িয়ে ৮০ টাকা পুনর্নির্ধারণ করা হয়।

অর্থনীতিবিদ ও পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআইবি) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর কালের কণ্ঠকে বলেন, ‘দেশে ডলারের দাম ও বিশ্ববাজারে পণ্যের দাম বৃদ্ধিসহ নানা কারণে মূল্যস্ফীতি বাড়ছে। আর নতুন করে ডিজেলের দাম বাড়ানোয় সামনের দিনগুলোতে মূল্যস্ফীতি আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। হতে পারে সামনের এক বছর তা বাড়তে পারে, তবে তা দীর্ঘস্থায়ী হবে কি না নির্ভর করবে সরকারের সঠিক কৌশল গ্রহণের ওপর।’

বিবিএসের সর্বশেষ হিসাব অনুযায়ী গত সেপ্টেম্বর মাসে খাদ্য নয় এমন পণ্যের মূল্যস্ফীতির হার বেড়ে ৬.১৯ শতাংশ হয়েছে। আগস্টে এটি ৬.১৩ শতাংশ ছিল। খাদ্য মূল্যস্ফীতি সেপ্টেম্বরে বেড়ে হয় ৫.২১ শতাংশ, যেটি আগস্টে ছিল ৫.১৬ শতাংশ। তারা বলছে, চাল, ডিম, গম, রসুন, পেঁয়াজ, আদা ও হলুদের দাম সেপ্টেম্বর মাসে বেড়েছে।

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ